Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

মোট প্রাক্কলিত জনসংখ্যা ১৭ কোটি ০৮ লাখ ৪০ হাজার (০১ জানুয়ারি ২০২৩)। জনসংখ্যার ঘনত্ব ১১৬৩ (প্রতি বর্গকিলোমিটার-২০২২) । জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ১.৩৫ (২০২২) । খানার আকার ৪.২ জন (২০২২) । লিঙ্গানুপাত (পুরুষ/নারী *১০০) ৯৭.৫ ; স্থূল জন্মহার ১৯.৩; স্থূল মৃত্যুহার ৫.৮ (২০২২) । প্রত্যাশিত গড় আয়ু ৭২.৪ বছর (২০২২) । সাক্ষরতার হার (৭ বছর ও তদূর্ধ্ব) - ৭৬.৮% (২০২২) । স্থূল প্রতিবন্ধিতার হার ২৫.৫ (প্রতি হাজারে- ২০২২) । দারিদ্র্যের হার ১৮.৭% ও অতি দারিদ্র্যের হার ৫.৬% । বেকার জনগোষ্ঠী ২.৬৩ মিলিয়ন । বেকারত্বের হার ৩.৬% । মূল্যস্ফীতি ৯.৯৪% (মে ২০২৩) । মোবাইল ফোন ব্যবহারকারীর হার (৫ বছর ও তদূর্ধ্ব) - ৫৯.৬% (২০২২) । ইন্টারনেট ব্যবহারকারীর হার (৫ বছর ও তদূর্ধ্ব) - ৪১.০% (২০২২) । মাতৃমৃত্যুর অনুপাত ১৫৬ (প্রতি লাখ জীবিত জন্মের বিপরীতে-২০২২)। জিডিপি - ৩৯,৭৬৫ বিলিয়ন টাকা (P)। জিডিপি প্রবৃদ্ধির হার - ৭.২৫% (P) । জিএনআই - ৪১,২৪১ বিলিয়ন টাকা (P) । মাথাপিছু আয় - ২,৭৬৫ মার্কিন ডলার। আমদানি ৬,০২৩ বিলিয়ন টাকা । রপ্তানি ৩,৭৬৪ বিলিয়ন টাকা । রেমিটেন্স ১৭৩.২৭ বিলিয়ন টাকা । সূত্রঃ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)-২০২৩


শিরোনাম
কী সেবা কীভাবে পাবেন
বিস্তারিত

 নাগরিক  প্রাতিষ্ঠানিক সেবা

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তির স্থান

সেবা মূল্য ও পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার (নাম, পদবী, ফোন এবং ই-মেইল)

০১

০২

০৩

০৪

০৫

০৬

০৭

০১

জনসংখ্যা প্রত্যয়ন

আবেদনপত্র প্রাপ্তির পর রেকর্ডভূক্ত করে আবেদনকারীকে রেকর্ড ভুক্তের ইস্যু নম্বর প্রদান করা হয়। অতঃপর আবেদন পত্র উপপরিচালকের নিকট পেশ করা হয়। নির্দেশিত হয়ে দ্বায়িত্বে নিয়োজিত কর্মচারী  যাচাই করে নির্দিষ্ট ফরমেটে তথ্য উপস্থাপন করেন। উপপরিচালক এর অনুমোদ ও স্বাক্ষরের পর আবেদনকারীকে তথ্য প্রদান করা হয়।

 

০১। তথ্য অধিকার আইন ও বিধি অনুযায়ী তথ্য প্রাপ্তির নিদিষ্ট আকবদন ফরম পূরন করা হয়  এবং প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে হয়।         

  ০২। তথ্যের আবেদন ফরম তথ্য কমিশনের ওয়েবসাইট হতে বা অফিসের সংশ্লিষ্ট শাখা হতে সংগ্রহ করতে হয়।

বিনামূল্যে (তবে সিডি/ডিস্কে সরবরাহের ক্ষেত্রে সিডি/ডিস্কের মূল্য নগদ  পরিশোধ করতে হবে।

১-৩

 কার্য্ দিবস

জনাব মোঃ  ফিরোজ ইবনে ইউসুফ

উপপরিচালক

জেলা পরিসংখ্যান অফিস, সিরাজগঞ্জ

মোবাইল : 01911-125416

ফোন (অফিস) : ০৭৫১-৬২৮১০

ইমেইল:

ferojyusuf@gmail.com

০২

আদমশুমারির তথ্য

০৩

কৃষিশুমারির তথ্য

০৪

অর্থনৈতিক শুমারির তথ্য

০৫

খানাতথ্যভান্ডার শুমারির তথ্য

০৬

বস্তিশুমারির তথ্য

০৭

ভাইটাল স্টাটিস্টিক্স

০৮

মূল্য ও মজুরী সংক্রান্ত তথ্য

০৯

প্রধান ও অপ্রধান ফসলের হিসাব সংক্রান্ত তথ্য

১০

স্বাস্থ্য ও জনতন্ত্র  সংক্রান্ত তথ্য

১১

শ্রম শক্তি ও শিশু শ্রমের তথ্য

১২

জেন্ডার স্ট্যাটিসটিকস

১৩

শিল্প পরিসংখ্যান

১৪

খানার আয় ব্যয় সংক্রান্ত তথ্য

১৫

ভোক্তার মূল্যসূচক জরিপ তথ্য

১৬

জিডিপির প্রবৃদ্ধির হার

১৭

মাসিক কৃষি মজুরীর হার

১৮

পরিবেশ পরিসংখ্যান

১৯

দারিদ্র পরিসংখ্যান

২০

বন, মৎস এবং গবাদিপশু ও হাসঁ মুরগী প্রজণন জরিপ

২১

ভূমি ব্যবহার ও সেচ পরিসংখ্যান

২২

প্রধান ফসলের মূল্য ও উৎপাদন খরচ জরিপ

২৩

টোব্যাকো সার্ভে সংক্রান্ত তথ্য

২৪

নারীদের অবস্থান সর্ম্পকিত জরিপ

২৫

মা ও শিশু পরিসংখ্যান

২৬

জেলা পরিসংখ্যান তথ্য

২৭

প্রবাস আয় ও বিনিয়োগ জরিপ

২৮

দাগগুচ্ছ জরিপ

২৯

জিও কোড হালনাগাত করন

৩০

ক্ষুদ্র নৃ-গষ্ঠি ও আদিবাসীদের তথ্য